Bh Rubel

Learn and Be Succeed

How to Fix the 500 Internal Server Error Step by Step

আমরা যখন কোন ওয়েব সাইট পরিচালনা করি তখন আমাদের সামনে অনেক error দেখাদেয় বিষেশ করে internal server error টি।

WordPress  একটি ওনলাইন ওপেন সোর্স ওয়েবসাইট তৈরি করার একটি টুল। যা ব্যবহার করে অতি সহজে ,খুব কম সময়ে অনেক সুন্দর এবং শক্তিশালী ওয়েবসাইট তৈরি করা যায়। WordPress কে ওয়েবসাইট কন্টেন্ট  মেনেজমেন্ট সিস্টেম ,সংক্ষেপে CMS বলা হয়।

WordPress এমন একটি  ওয়েবসাইট কন্টেন্ট  মেনেজমেন্ট সিস্টেম ,যা ব্যবহার করে অতি সহজে একটি সাবলিল ওয়েবসাইট তৈরি করা যায়। এবং এটির মাধ্যমে সাইটটির পরিচালনাও অতি সহজ যা অন্য কোন CMS দ্বার সম্ভব না । তাই বিশ্বে সকল ওয়েব সাইটের ২৩.২৩% সাইট এ CMS দ্বারা তৈরি।

আমরা যখন এ CMS দ্বারা তৈরিকৃত সাইট রান করি ,তখন মাঝে মধ্যে error দেখা দিতে পারে । যেমন -500  internal servar error, white screen error, memory limitation error , http error, 404, এ ধরনের কতগুলো ইরোর আপনাকে চিন্তায় ফেলে দিতে পারে । কিন্তু ভয় পাওয়ার তেমন কিছু নেই । কারণ এগুলো এত বড় কিছু নয় , যেগুলো সমাধান করা সম্ভব নয় । এ সমস্যা গুলোর সমাধান আপনি নিজেই করে নিতে পারেন । আমরা আজ দেখবো কিভাবে এ সকল সমস্যা সমাধান করা যায়।

 internal server error

500  internal server error

আপনি লগ ইন করছেন কাজ হচ্ছে না বার বার আপনাকে 500  internal servar error দেখাচ্ছে। ওহ!! আপনিতো ভয় পেয়ে গেছেন । এখন কী করা যায় ? এটা তো একটা ঝামেলার ব্যাপার । না, এটা কোনো চিন্তার বিষয়ই না ,পূর্বে থাকলেও আজ থেকে থাকার কথা নয় । এ সমস্যা সব সার্ভারেই দেখা দিয়ে থাকে । এটা একটি সাধারন সমস্যা ।

কেন এ error টি দেখায়?

এ error টি দেখানোর অনেকগুলো কারণ আছে ,তাদের মধ্যে প্রধাণত কয়েকটি কারণ হলো-

১.Plugin অথবা Theme functions ২.Corrupted .htaccess file ৩.PHP memory limit

Plugin অথবা Theme functions

সর্ব প্রথমে আপনাকে দেখে নিতে হবে এ error টি theme বা Plugin এর কারণে হয়েছে কিনা । সে কারণে আপনাকে, আপনার প্রত্যেকটি Plugin deactivate করে নিতে হবে । Deactivate করে সাইটটি রিলোড দিয়ে দেখবেন সমস্যা পুনরায় দেখায় কিনা ,যদি না দেখায় ,তাহলে বুঝবেন  সমস্যাটি কোনো একটি Plugin এর কারণে হয়েছে । তারপর আপনি একটি একটি করে Plugin activate করবেন এবং রিলোড দিয়ে দেখবেন সমস্যাটি পুনরায় দেখায় কিনা । এভাবে প্রত্যেকটি Plugin activate করবেন এবং রিলোড দিবেন । যে Plugin টা ‍activate করার পর সমস্যাটি পুনরায় দেখা দিবে মনে কোরবেন ঐ Plugin টাই সমস্যা তাই সে Pluginটি ডিলিট করে দেবেন।

আপনি যখন দেখবেন সকল Plugin গুলো deactivate করার পরও internal server error দেখাচ্ছে বুঝবেন Plugin এ সমস্যা নেই সমস্যা অন্য কিছুতে।

তাহলে সমস্যাটা কী ? খুঁজে বের করুন ।

আপনার থিমটিও হতে পারে এ error এর কারণ । তাই আপনি আপনার থিমটি deactivate করে আপনার সাইটটি অন্য একটি থিমে ওপেন করবেন । WordPress এ অনেক ডিফল্ট থিম থাকে তাদের মধ্যে একটি হলেই হবে । Activate করার পরে রিলোড দিয়ে দেখবেন সমস্যাটি পুনরায় দেখায় কিনা। যদি না দেখায় , তাহলে বুঝবেন সমস্যাটি থিমে । হয় থিমটি পরিবর্তন করে নেবেন অথবা একজন Developer দিয়ে সমস্যাটি সমাধান করিয়ে নেবেন।

যদি তাতেও সমস্যাটি সমাধান না হয় ,তাহলে আরটিকেলটি পড়তে থাকুন –

Corrupted .htaccess file

সমস্যাটি খুঁজে বের করতে আপনি আপনার সাইটটির cPanel এ প্রবেশ করুন। cPanel থেকে File manager =>Public_html=>.htaccess

Public_html যে ডিরেক্টোরিতে আপনার ফাইলটি রেখেছেন ,সেখানে ডাবল ক্লিক করে চলে যাবেন এরকম একটি পেজে যেখানে আপনি খুঁজে পাবেন .htaccess ফাইলটি।

প্রথমে ফাইলটির রিনেম করে চলে যাবেন আপনার এডমিন প্যানেলে সেখান থেকে সেটিংস এর পার্মালিংকএ গিয়ে কোনরকম পরিবর্তন না করেই save অপশনে ক্লিক করে , সাইটটি রিলোড দিবেন এবং সাইটটি ব্রাউজ করে দেখবেন সমস্যা সমাধান হয়েছে কিনা । পার্মালিংকের ঐপেজটি save করার সাথে সাথে নতুন একটি .htaccess ফাইল আপনার সাইটটির জন্য তৈরি হয়ে যাবে।

যদি সমস্যাটি সমাধান হয়ে থাকে তাহলে বুঝবেন সমস্যাটি .htaccess এ ই ছিল ।

PHP memory limit

Php memory limitation এর কারণেও এ সমস্যাটি দেখা দিতে পারে । তাই সমস্যাটি solve করতে আপনাকে প্রথমে পূর্বের মত cPanel থেকে File manager =>Public_html=>.htaccess =>Public_html=> wp-config.php এ যেতে হবে । তারপর সেখানে গিয়ে ফাইলটি ওপেন করে WP DEBUG লেখাটির নিচে define(‘WP_MEMORY_LIMIT’, ‘256M’ ); এ কোডটি পোস্ট করে ‍save করে আপনার সাইটটি রিলোড দিয়ে দেখবেন। যদি মেমোরিতে সমস্যা থাকে তাহলে সমস্যাটি সমাধান হয়ে যাবে।

২৫৬ এর স্থানে আপনি দিতে পারেন 64M, 128M, 256M, 1024M or to 2048M কিন্তু সবচেয়ে ভালো যেটা ,সেটা হলো২৫৬ এম্বি।

আর একটি উপায়ে আপনি আপনার সাইটটির মেমোরি লিমিটেশন বারিয়ে নিতে পারেন সেটি হলো– php.ini file-

প্রথমে আপনার desktop ওপেন করে সেখানে একটি ফাইল ক্রিয়েট করে নেবেন। অবশ্যই ফাইলটি হবে Php.ini । এবং এ ফাইলটিতে টাইপ করবেন memory_limit = 64M এ কোডটি। তারপরে ফাইলটি  Public_html এর যেখানে  .htaccess থাকে সেখানে আপলোড করে দেবেন । আপলোড করে দিয়ে আপনার সাইটটিকে রিলোড দিয়ে দেখেন সমস্যাটি সমাধান হয়েছে কিনা । যদি মেমোরি সংক্রান্ত কোন সমস্যা হয়ে থাকে তাহলে আপনার সমস্যাটি সমাধান হয়ে যাবে। যদি তাতেও সমস্যা সমাধান না হয়ে থাকে তাহলে আপনার হোস্টিং প্রভাইডারকে আপনার প্রবলেমটা জানান । তারা আপনার সমস্যাটি সমাধান করেদিবে । কারণ সমস্যাটি তাদের সার্ভার থেকেও হতে পারে।

.htaccess কেও এডিট করে আপনি আপনার পিএইচপি মেমািরির লিমিটেশন বারিয়ে নিতে পারেন। ফাইলটি ওপেন করে এতে php_value memory_limit 256M
এ কোডটি পোস্ট করে Save দিয়ে ,সাইটটি রি-লোড দিয়ে দেখেন ,সমস্যাটি সমাধান হয়েছে কিনা ।

WordPress  ব্যবহারের মাধ্যমে আপনি আপনার সাইটটি সহজে পরিচালনা ছাড়াও বিভিন্ন error ও অতি সহজে fix করতে পারবেন কোন Developer ছাড়াই।

যদি এ আর্টিকেলটি আপনার সামান্যও ভালো লেগে থাকে, তাহলে শেয়ার ও কমেন্ট করে আমাদের সাথে থাকবেন। এবং কোন কিছুর জানার থাকলে, কমেন্ট বক্সে জানাতে দিধা করবেন না। কন্টাক করতে পারেন – https://bhrubel.com/contact-me/

Popular Posts