Bh Rubel

Learn and Be Succeed

6 Most Common WordPress Errors and How to Fix Them

WordPress আমরা অতি সহজে ব্যবহার করতে পারি WordPress সাইটটি ব্যবহারের সময় আমরা অনেক গুলো সাধারন errors সমুক্ষিন হই । যেগুলো আমাদেরকে চিন্তায় ফেলে দেয় । এ সমস্যা গুলো নতুনদের জন্য অনেক ঝামেলার কারণ। এক্সপার্টদের জন্য কোন সমস্যাই না।

আমরা আজ দেখব WordPress এর সাধারন সমস্যাগুলো যে গুলো নতুনদের জন্য একটি পেনিকএর কারণ । পাশা-পাশি সমস্যাগুলো সৃষ্টির কারণ ও সমাধান ও জানব।

1.Internal server error

2.Syntax error in WordPress

3.The error establishing the database connection in WordPress

4. white screen of death

5. 404 error

6.Memory exhausted error

WordPress এ সৃষ্ট যে কোন errors সমাধান করতে কিছু সতর্কতা অবলম্বন করতে হবে । সামান্য ভুলোর জন্য হয়তো অনেক বড় সমস্যা তৈরি হয়ে যেতে পারে । তাই সমস্যাটি সমাধানের পূর্বে সাইটটির বেক আপ নিয়ে নিতে হবে । বেক আপ নেয়ার মাধ্যমে আপনি আপনার সাইটটির সকল ডাটা সেব রাখতে পারেন ।

Internal server errors

Internal server error এ সমস্যাটি অতি সাধারন সমস্যা নতুনদের কাছে । এ সমস্যাটি তখনই দেখাদেয় যখন server এ কোন সমস্যা থাকে । কিন্তু কোথায় এ সমস্যাটি কি কারণে হয়েছে server তা চিহ্নিত করতে পারেনা । যার কারণে এ সমস্যাটি একটি বড় ধরনের সমস্যা নতুনদের কাছে।

কী ভাবে সমস্যাটি অতি সহযে সমাধান করতে পারেন জানতে হলে ক্লিক করুন।

How to fix 500 Internal server error?

Syntax error in WordPress

Syntax error in WordPress এ error টি তখনই দেখায়, যখন আমরা আমাদের সাইটের কোন কোড এডিট করার সময় কোন ভুল করে থাকি। আমরা কোন wordPress সাইট পরিচালনা করার সময় ,সাইটটিকে বিভিন্ন ভাবে সাজাতে , এবং বিভিন্ন ফাংশনালিটি এড করতে এবং ডিলিট করতে হয়। যার কারণে আমাদেরকে এডমিন ফেনেলে গিয়ে Appearance=>Theme Editor এ বিভিন্ন কোড এড বা ডিলিট কোরতে হয় । তখন সেখানে কিছু কোড মিসিং বা অতিরিক্ত যোগ হলে

Syntax error in WordPress

এ মেসেসটি প্রদর্শিত হয়। প্রায় ক্ষেত্রে কমা ,সেমিকোলন , বন্ধনী মিসিং থাকে। মেসেসটির মাধ্যমে সমসস্যাটি কোথায় হয়েছে তা জানা যায়। উক্ত স্থানে গিয়ে সমস্যাটি সমাধান করা যায়।

The error establishing the database connection in WordPress

The error establishing the database connection in WordPress

উপরের মেসেস দ্বারা বুঝাযায় যে এ সাইটটি ডাটাবেস এর সাথে সংযুক্ত হতে পারছে না । ডাটাবেস এর সাথে সংযুক্ত হতে না পারার কারণ হল –

যখন আমরা আমাদের ডাটাবেস হোস্ট ,ইউজার নেম , পাসওয়ার্ড চেইন্স করতেগিয়ে ভুল করে ফেলি । ঠিক তখনই এ সমস্যাটি দেখাদেয়। সঠিক তথ্য দ্বারা সমস্যাটি সমাধান করা যায়।

WordPress white screen of death

White screen of death  সমস্যাটি একটি সাধারন সমস্যা হলেও নতুনদের জন্য একটি জটিল ঝামেলার কারণ । এ সমস্যার কারণে কোন মেসেস দেখায় না ,শুধু মাত্র একটি সাধা পেজ দেখায় ।

এ সমস্যাটি কি কারণে হয়েছে তা জানা যায় না ।
যেকারণে সমস্যাটি হয় –
অধিকাংস সময় php memory limit এর কারণে এ সমস্যাটি হয়ে থাকে । সার্বারের কনফিগারেশন ও এর কারণ হতে পারে। সার্বারের কনফিগারেশন ও php memory limit বাড়িয়ে নেয়ার মাধ্যমেও সমস্যাটি সমাধান করা যায়।

404 error

404 error

কখন কখন কোন ব্যবহারকারী যখন কোন লিংকে ক্লিক করে তখন তাকে 404 দেখায় । 404  এ মেসেস ছাড়াও তাকে দেখাতে পারে – Content not found ,Oops that page not found or 404 Oops that page not found । এ সবগুলো মেসেস একটি সমস্যার কারণেই দেখায়।

যে কারণে সমস্যাটি হয় –


আমরা কোন পোস্ট কৃয়েট করে যখন আপলোড দেই তখন গুগোল পোস্টটিকে ইনডেস্ক করে নেয় । আমরা প্রায়ই এ পোস্ট গুলোর লিংক বিভিন্ন স্থানে শেয়ার করে থাকি । কোন কারণে যদি আমাদের পোস্টটি ডিলেট হয়ে যায় তাহলে উক্ত লিংকগুলোতে কেউ ক্লিক করলে তাকে এ মেসেসটি দেখাবে । কারণ পোস্টটিতো আর নেই। পারমালিংক জনিত কারণেও এ সমস্যাটি দেখাতে পারে।

Memory exhausted error

এ সমস্যাটির কারণে সাদা খালি স্কৃন অথবা এরকম একটি মেসেস দেখাবে।

Fatal error: the Allowed memory size of 33554432 bytes exhausted (tried to allocate 2348617 bytes) in /home/username/public_html/site1/wp-includes/plugin.php on line xxx

এ সমস্যাটি তখনই দেখা দেয় যখন WordPress or plugin এর কারণে ডিফল্ট মেমরীর স্থানের ঘার্তী দেখা দেয়। PHP memory বারিয়ে নেয়ার মাধ্যমে এ সমস্যাটির সমাধান করা যায়।


Image uploading issue in WordPress

ইমেজ আপলোড করতে গিয়ে হয়তো ইমেজ লাইব্রেরীতে আপনি কোন ইমেজ খুজে পাচ্ছেন না , সেখানে ভাঙ্গা ইমেজ ফোলডার দেখেতে পাচ্ছেন । যখনই আপনি কোন ইমেজ আপলোড করতে যাচ্ছেন তখনই আপনাকে একটি ইরোর মেসেস দেখাচ্ছে।

Image uploading issue in WordPress

এর মূল কারণ হল ভুল ফাইল এবং প্রবেশের অনুমোতি ।

errors গুলো ছাড়াও আরও অনেক error আছে জানতে হলে —

Know more click here


Popular Posts